Vice Chairman's Message

23.jpg

বেলায়েত হোসেন
ভাইস চেয়ারম্যান

বিসমিল্লাহির রাহমানির রাহিম
সম্মানিত শেয়ারহোল্ডারবৃন্দ
আস্সালামু আলাইকুম ওয়া-রাহমাতুল্লাহ্, আলহামদুলিল্লাহ্

দি ঢাকা মার্কেন্টাইল কো-অপারেটিভ ব্যাংক লিমিটেড (ডিএমসিবি) এর ২০১৭-২০১৮ অর্থ বছরের আর্থিক প্রতিবেদন আপনাদের নিকট উপস্থাপন করতে পেরে আমি অত্যন্ত আনন্দ বোধ করছি। ২০১৭-২০১৮ অর্থ বছর শেষে ডিএমসিবি তার কার্যক্রমের ৪৬ বছরে পদার্পন করেছে। প্রতিষ্ঠালগ্ন থেকেই অত্র প্রতিষ্ঠানটি সদস্যদের ভাগ্য উন্নয়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। সেই সাথে সমবায়ী আর্থিক প্রতিষ্ঠান হিসেবে দেশের অর্থনীতিতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম হয়েছে। এ ক্ষেত্রে আমরা সবসময় গুরুত্ব দিয়ে এসেছি পরিচালনা পর্ষদের বিচক্ষণতা, ব্যবস্থাপনা কর্তৃপক্ষের স্বাধীনতা, স্বচ্ছ আর্থিক প্রতিবেদন তৈরি এবং আইনের যথাযথ প্রতিপালনের প্রতি।
আমাদের বিনিয়োগ প্রদানের কর্মসূচী ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ী সদস্য উদ্যোক্তাদের মধ্যে বিভিন্ন খাতে বহুমুখীকরণের মাধ্যমে বিনিয়োগ বৃদ্ধির কার্যকর প্রচেষ্টা অব্যাহত ছিল। কার্যকর পদক্ষেপ হিসেবে ক্ষুদ্র, মাঝারি এবং খুচরা ব্যবসায়িক খাতে আমরা বিশেষ গুরুত্ব প্রদান করেছি। এর ফসল হিসেবে ২০১৭-২০১৮ অর্থ বছর ডিএমসিবি’র আরো একটি অন্যতম সফল বছর ছিল। ব্যাংকের এ উজ্জল সাফল্যের মূলে রয়েছে ব্যাংকের মাননীয় চেয়ারম্যান ও পরিচালনা পর্ষদের সম্মানিত সদস্যদের দিকনির্দেশনা এবং সর্বোপরি শেয়ারহোল্ডার, আমানত ও বিনিয়োগ সদস্য এবং নিয়ন্ত্রণকারী সংস্থার যথাযথ সহযোগিতা।
আলোচ্য অর্থ বছরে প্রতিষ্ঠানের সাতটি নতুন শাখা খোলা হয়েছে যথাক্রমে (১) ভালুকা শাখা, ময়মনসিংহ; (২) ভূলতা শাখা, নারায়ণগঞ্জ; (৩) নজিপুর শাখা, নওগাঁ; (৪) বসুরহাট শাখা, নোয়াখালী; (৫) ধাপ শাখা, রংপুর; (৬) হাজীগঞ্জ শাখা, চাঁদপুর এবং (৭) কালুরঘাট শাখা, চট্টগ্রাম। সদস্য সেবা, সদস্যদের চাহিদা, প্রতিষ্ঠানের সমৃদ্ধি ইত্যাদি বিষয় বিবেচনায় এনে আগামী ২০১৮-২০১৯ অর্থ বছরে আরো কিছু নতুন শাখা খোলার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।
২০১৭-২০১৮ অর্থ বছর শেষে প্রতিষ্ঠানের সদস্য সংখ্যা দাঁড়িয়েছে ২ লক্ষ ০৬ হাজার ৭৯৬ জন; শাখার সংখ্যা দাঁড়িয়েছে ১২৭টি এবং উপ-শাখা ০৩টি; কর্মকর্তা ও কর্মচারীর সংখ্যা ২,৭৭০ জন; আমানতের পরিমান ১,৭৭০ কোটি ৫৯ লক্ষ টাকা, মোট বিনিয়োগ ১,৫৬৪ কোটি ৬১ লক্ষ টাকা যার মধ্যে ক্ষুদ্র বিনিয়োগ ১,১৮৮ কোটি ৮৮ লক্ষ টাকা, সংরক্ষিত তহবিল ৫৫ কোটি ৬৭ লক্ষ টাকা এবং শেয়ার মূলধন ৪ কোটি ৩৫ লক্ষ টাকা। অতীত অর্থ বছরগুলোর ধারাবাহিকতায় প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদ ৩০ জুন ২০১৭ তারিখের শেয়ার মূলধনের উপর ৫০% নগদ লভ্যাংশ সুপারিশ করেছে। একটি সমবায় আর্থিক প্রতিষ্ঠান হিসেবে এ সাফল্য অর্জনে ব্যাংকটির ব্যবস্থাপনা কর্তৃপক্ষ সংশ্লিষ্ট সকলের প্রতি অভিনন্দন জানিয়েছেন। চলতি অর্থ বছরের বার্ষিক প্রতিবেদনে প্রতিটি শাখা হতে বিনিয়োগ গ্রহণ করে সাবলম্বী হয়েছেন তাদের মধ্য থেকে একজন সদস্যের সাবলম্বী হওয়ার গল্প প্রকাশ করা হয়েছে। আগামীতে এর পরিধি আরো সম্প্রসারিত করা হবে।
অতীতের ন্যায় চলতি অর্থ বছরেও ডিএমসিবি সামাজিক দায়বদ্ধ কর্মসূচী অব্যাহত রেখেছে। ২০১৭-২০১৮ অর্থ বছরে ডিএমসিবি দুঃস্থ শীতার্থদের মধ্যে কম্বল বিতরণ, বন্যার্তদের মধ্যে খাদ্য সরবরাহ, গরীব মেধাবী শিক্ষার্থীদের শিক্ষার জন্য বৃত্তি প্রদান, বিভিন্ন দুরারোগ্যব্যধীতে আক্রান্ত ব্যক্তিদের চিকিৎসায় সহায়তা, এছাড়াও স্কুল, মাদ্রাসা ও মসজিদের উন্নয়ন এবং খেলাধুলায় সহায়তা প্রদানসহ নানাবিধ সামাজিক দায়বদ্ধতামূলক কার্যক্রম সম্পন্ন করেছে।
ডিএমসিবি দীর্ঘ মেয়াদে প্রবৃদ্ধি অর্জন করার লক্ষ্যে সমবায় সমিতি আইন ও বিধি সমুন্নত রেখে বিনিয়োগ-আমানতকে একটি আদর্শ অনুপাতের মধ্যে রেখে সঠিক তারল্য ব্যবস্থাপনা ও দীর্ঘ মেয়াদে আর্থিক সচ্ছলতা নিশ্চিত করেছে। আলোচ্য অর্থ বছরে প্রতিষ্ঠানের অর্জিত প্রবৃদ্ধি ধরে রাখা ও অন্যান্য সাফল্য সূচকে আরো সফলতা অর্জনে প্রচেষ্টা বিদ্যমান রয়েছে। সদস্যদের সাথে সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে সেবার পরিসর ও মান বৃদ্ধির চেষ্টা অব্যাহত রাখতে আমরা সবসময় প্রতিশ্রুতিবদ্ধ।
সুশাসন নিশ্চিতকরণ, উপযুক্ত কর্ম-কৌশল প্রণয়ন ও তা বাস্তবায়নের নিরলস প্রচেষ্টাই দি ঢাকা মার্কেন্টাইল কো-অপারেটিভ ব্যাংক লিমিটেড এর প্রবৃদ্ধি বজায় রাখার মূল নিয়ামক। তবে প্রধান চালিকা শক্তি হিসেবে সকল ক্ষেত্রে নেতৃত্ব দেয়ায় পরিচালনা পর্ষদের মাননীয় চেয়ারম্যানের প্রতি আমি আন্তরিক অভিনন্দন, ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি। প্রতিষ্ঠানের সাধারণ সভার এই শুভক্ষণে সকল শেয়ারহোল্ডারদের প্রতি রইলো আন্তরিক অভিনন্দন ও ধন্যবাদ। আপনারা আমাদের প্রতি যে বিশ্বাস ও আস্থা রেখেছেন তার জন্য আমরা আপনাদের কাছে কৃতজ্ঞ।
পরিশেষে আমি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ণ ও সমবায় মন্ত্রনালয়ের নিয়ন্ত্রনাধীণ সমবায় অধিদপ্তর, সকল জেলা ও উপজেলা সমবায় কার্যালয়, সদস্য, শুভানুধ্যায়ী, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া এবং সকল স্টেকহোল্ডারদের গভীর কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। সর্বোপরি দি ঢাকা মার্কেন্টাইল কো-অপারেটিভ ব্যাংক লিমিটেড এর সকল স্তরের কর্মকর্তা ও কর্মচারীদের প্রতি বিশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপনের মাধ্যমে আমি শেষ করছি।
মহান আল্লাহ্তায়ালা আমাদের সহায় হোন।